1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

পূণ্য রজনীশবে-বরাতেরতাৎপর্য

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩
  • ১২৪ বার পঠিত

আফতাব চৌধুরী

আরবীশাবানমাসের ১৪ তারিখেরদিবাগতরাতকে‘শবে-বরাতবাভাগ্য রজনীবলাহয়। ‘শব’ ও ‘বরাত’ এ দু’টিফার্সি শব্দসমন্বয়ে গঠিতশবেবরাত। ‘শবেবরাত’শীর্ষকঅনুবাক্যটিরসহজ অর্থ হলভাগ্য রজনীবাভাগ্য নির্ধারণ এ রাত। সমগ্রপৃথিবীরমুসলিমস¤প্রদায়েরঐতিহ্যগতধর্মীয়বিশ্বাসহল, আরবী চন্দ্রমাসেরঅষ্টমমাসে‘মাহেশাবান’-এর ১৫ তারিখদিবাগতরাতে জগত স্রষ্টামহানআল্লাহরাব্বুলআলামীনতাঁরসমগ্রসৃষ্টিজগতেরজন্য পূর্বাহ্নে স্থিরকৃত ফয়সালাসমূহতথাতকদির থেকে সৃষ্টিরজন্য পরবর্তী এক বছরেরঅবধারিতবিষয়াবলী ফেরেস্তাগণেরনিকটহস্তান্তরকরেন।
মুসলিমজীবনে এ রাতের গুরুত্ব অসীম। ইসলামনিছকএকটিধর্মমতইনয়, বরংবিশ্বমানবেরজন্য কর্মনির্ভরএকটিসুন্দর ও সুষ্ঠুপরিপূর্ণ জীবন দর্শন। এ দর্শনইবিশ্বনবীকেকরেছিলকঠোরপরিশ্রমী। তিনিছিলেনঅন্যায়-অত্যাচারেরবিরুদ্ধে আজীবনসংগ্রামী এক যুগান্তকারী- সংস্কারক। জন্ম থেকে মৃত্যু পর্যন্তপার্থিব জীবনএবংমৃত্যুর পর আখেরাতেরচিরন্তনজীবনসহ দুইজীবনকেই এ দর্শননিয়ন্ত্রণকরেবলে একে বলাহয় ‘পূর্নাঙ্গ জীবনবিধান’ (ঈড়সঢ়ষবঃব পড়ফব ড়ভ ষরভব) বা পূর্ণাঙ্গ জীবন দর্শন। এটিপরজীবনকেসঠিক পথে পরিচালিতকরারজন্য মানুষকেআল্লাহ ও বিশ্বনবীরনির্দেশ পালনেনিয়োজিতকরে। তাইপবিত্র ক্বোরআনেবলাহয়েছে, ‘আল্লাহকেঅনুসরণ কর, রাসূলকেঅনুসরণ কর এবংসতর্ক হও। যদি তোমরামুখফিরিয়েনাওতবে জেনেরাখ যে স্পষ্টপ্রচারইআমাররাসূলেরকর্তব্য।’ (৫.৯২) আল্লাহ ও রাসূলেরনির্দেশ পালনেরমাধ্যমেইগড়ে উঠে আল্লাহরনিকটসমর্পিতমুসলিমজীবন। কুপ্রবৃত্তিজাত ষড় রিপুরতাড়নায়মানুষবিপথগামীহয়ে থাকে। ক্বোরআন ও সুন্নাহরনির্দেশ লঙ্ঘনেরমাধ্যমে পাপহয়ে থাকে। কিন্তু আল্লাহমহান, তিনিগাফুরুররাহিম। তিনি ক্ষমাকারী। তাইপাপীতাপীদের ক্ষমাচাওয়া ও ক্ষমাপাওয়ারসুযোগ দানেরজন্য ‘শবে’বরাত, ‘শবে’কদর, প্রভৃতি- পূণ্যময় ও ক্ষমারমহিমায়ভাস্বর রাতসমূহনির্ধারণকরাহয়েছে।
তন্মধ্যে শাবানমাসের ১৫ তারিখেশবেবরাতঅন্যতমপূণ্যময়রাত। পবিত্র এই রাতেমুসলিমজাতিআল্লাহরএবাদত বন্দেগীরমাধ্যমে পাপ পঙ্কিলতার জন্য পরম করুনাময়আল্লাহতালারনিকট কৃপা প্রার্থনাকরে থাকেন। মুসলিমগণরাতভর কোরআন তেলাওয়াত, জিকির, নফলনামাজপড়েন- জিয়ারত, দান, খয়রাত, প্রভৃতিপূন্যময়কাজেরমধ্য দিয়েরাতঅতিবাহিতকরে থাকেন। গুরুত্বপূর্ণ এ রাতেসারাবছরেরমৃত্যু তালিকাপ্রণয়নকরেআজরাইল (আঃ)-এরনিকটপ্রদানকরাহয়। তিনি এ তালিকাঅনুযায়ীযথাসময়ে যথাস্থানেনির্ধারিত ব্যক্তিদের জানকবজকরে থাকেন। এ রাতেইনির্ধারিতহয়মানুষেরজন্ম-সুখ-দুঃখও সম্পদের পরিমাণ। বান্দার আমলনামাও গত বছরেরপাপ-পূণ্যেরহিসাবআল্লাহরনিকট পেশকরাহয় এ রাতেই। নিঝুম এ রাতের কোনও এক সময়েগাছ, বৃক্ষ, তরুলতা, পাহাড়, পর্বতআল্লাহতালারউদ্দেশ্যে সেজদায়পড়েযায়। বড় পীর হযরতআব্দুলকাদিরজিলানিরবিখ্যাত‘গুণিয়াতুত- তালেবীন’গ্রন্থে উল্লেখআছে যে হযরতআয়েশাসিদ্দিকা (রাঃ) রাসুলুল্লাহ (সা.)-কে বলতেশুনেছেন, ‘বছরেরচারটিরাতেআল্লাহতায়লাপৃথিবীরমানুষেরজন্য তাঁররহমতের দরজাখুলে দেন। এ রাতগুলোতেফজরেরনামাজপর্যন্ত সর্বক্ষণই আল্লাহপাকেররহমতের দরজাতাঁরবান্দাদেরজন্য খোলা থাকে। তাইরাসুলুল্লাহ (সা.) উম্মতদেরবলেন, শাবানেরচাঁদের ১৫ তারিখেররাতে তোমরা জেগে থেকে আল্লাহরএবাদত বন্দেগী কর এবংদিনের বেলায় রোজারাখ।’
পূণ্যময় এ রাতের গুরুত্ববর্ণনাকরতেগিয়েরাসুলুল্লাহ (সা.) আরওবলেন, ‘লায়লাতুলবরাতে’সুর্যাস্তের পরক্ষণেই আল্লাহপাকপ্রথমআকাশে নেমেএসেবান্দাদের ডেকে বলতে থাকেন- ‘ক্ষমাপ্রার্থনাকারী কেউ আছোকি- যাকেআমি ক্ষমাকরব?রিযিকপ্রার্থনাকারী কেউ আছোকি, যাকেআমিরিযিক দেব? বিপদগ্রস্থ কেউ আছোকি- যাকেআমিউদ্ধারকরব? পবিত্র এ রাতেরফজিলতঅসীম। তাইনবীকরিম (সা.) স্বয়ং এ রাতেরঅর্ধেকনফলনামাজএবংবাকিঅর্ধেক সেজদারমাধ্যমে অতিবাহিতকরেন। এ রাতেরপবিত্রতা ও গুরুত্ব সম্পর্কে পবিত্রহাদিসের বর্ণনা থেকে জানাযায় যে একদারাতেজিব্রাইল (আঃ) এসেনবীকরিম (সা.)-কে বললেন, ‘ইয়ারাসুলুল্লাহ (সা.)আপনিউঠুননামাজ পড়–ন এবংআল্লাহরনিকটপ্রার্থনাকরুন, কারণ এই ১৫ শাবানেররাতে, আল্লাহতাঁরবান্দাদেরজন্য একশ’টিরহমতের দরজা উন্মুক্ত করেছেন। আপনিআপনার উম্মতগণেরজন্য দোয়াকরেন।’কিন্তু মাদকাসক্ত, নেশাখোর, মদ্যপায়ী, সুদখোর, যাদুকর, গণক, কৃপণ, পিতা-মাতারঅবাধ্য ও দুঃখপ্রদানকারী জেনাকার ও হিংসাবিদ্বেষকারীদের জন্য ক্ষমাপ্রার্থনাকরবেননা। কারণএদেরজন্য আল্লাহরআজাবনির্ধারিতআছে।
রাসূল (সা.) এ রাতে কবরস্থানজিয়ারতকরতেন। জান্নাতুলবাকিনামক কবরস্থানজিয়ারতকালেতিনিবিবিআয়েশা (রাঃ)-কে বলেন, ‘আমারকাছেজিবরাইল (আঃ) এসেবললেন যে আজশাবানের ১৫ তারিখের‘শবেবরাত’। এই রাতেআল্লাহতায়লা গুনাহগারকে ক্ষমাকরে দিবেন। মহাপুণ্যময় এ ভাগ্য রজনীতে পরম দয়ালুআল্লাহতায়লারিযিকদিতেআগ্রহভরেঅপেক্ষাকরতে থাকেন। রহমতেরসকল দরজারাতভরখুলেরাখেন। অথচ অনেকে ক্রীড়া কৌতুকেরন্যায়আনন্দের সঙ্গে শরিয়তবিরোধীআচার-অনুষ্ঠানাদিরমধ্য দিয়েঅতিবাহিতকরে থাকেপবিত্র এ ‘লায়তাতুলবরাত’। এ সম্পর্কে আল্লাহতায়লাসতর্কবাণীউচ্চারণকরেবলেন, ‘যারাতাদের ধর্মকে ক্রীড়া কৌতুকরূপেগ্রহণকরেতুমিতাঁদেরকেউপদেশ দাওযাতে কেউ কৃতকর্মেরজন্য ধ্বংসনাহয়।’সাংবাদিক-কলামিস্ট।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..